এবার নিজেই ভাইরাস ডিলিট করুন খুব সহজে

কম্পিউটার  ব্যবহার করছেন অথচ ভাইরাস এর আক্রমনের শিকার হননি এটা বিরল ঘটনা। যদি ইন্টারনেট ব্যবহার করেন তাহলে তো কথাই নেই। ভাইরাসের কারনে সাধারন কাজে বাধা থেকে শুরু করে কম্পিউটার পুরোপুরি অকেজো হয়ে যাওয়ার সম্মুখিন হয়েছেন কমবেশি সকলেই। এমন অবস্থায় কি করবেন ?



অসুস্থ হয়ে চিকিতসার চেয়ে রোগ থেকে সাবধান থাকা উত্তম, এই নিয়মে ভাইরাস যেন আক্রমন করে ক্ষতি করতে না পারে সে ব্যবস্থা নেয়া সবচেয়ে ভাল। যদি কম্পিউটারে এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করা হয় তাহলে ভাইরাস আক্রমন করতে পারে না। ভাইরাস গার্ড নামের এন্টিভাইরাসের একটি অংশ কোন ফাইল ব্যবহারের আগে যাচাই করে দেখে তাতে ভাইরাস আছে কিনা। থাকলে আপনাকে  সেটা ব্যবহার করেতে দিবে  না। তারপরও, এন্টিভাইরাস নতুন ভাইরাসকে চিনতে পারবে এমন নিষ্চয়তা নেই। ভাইরাস যারা তৈরী করেন তাদের মুল লক্ষই  হচ্ছে এন্টিভাইরাসকে ফাকি দেওয়া। কাজেই, আপনি এন্টিভাইরাস ব্যবহার করছেন, তারপরও ভাইরাসের আক্রমন ঘটেছে। সেক্ষেত্রে কি করবেন ?
ভাইরাস বিভিন্ন ধরনের হয়। এক কথায়, বিভিন্ন ধরনের ক্ষতি করে। কম্পিউটারের গতি কমিয়ে দিতে পারে, ফাইল মুছে দিতে পারে, পুরো হার্ডডিস্ক মুছে দিতে পারে (পার্টিশন), এমনকি মাদারবোর্ড নষ্ট করে দেয়ার উদাহরনও আছে।
কোন কোন ভাইরাস এন্টিভাইরাস ইনষ্টলে বাধা সৃষ্টি করে, কিংবা আগে ইনষ্টল করা থাকলে তাকে অকেজো করে দেয়।
তো এখন আপনি কি করবেন?  কী উইন্ডোজ সেটাপ দিবেন নাকি হার্ড ডিস্ক ফরম্যাট দিবেন, না আশা করি আপনাকে আর হার্ড ডিস্ক ফরম্যাট করতে হবেনা
ভাইরাস প্রতিরোধ
প্রথমে আপনি কম্পিউটারটি রিস্টার্ট করুন,তারপর কিবোর্ড থেকে F8 key চাপুন  
তারপর Advanced Boot Options থেকে Safe mode with networking এ কম্পিউটার ওপেন করুন
এখন আপনি আপনার পছন্দ মত এন্টিভাইরাস ইন্সটল করুন তারপর full Scan করুন
ইনশাআল্লাহ্‌ আপনার কম্পিউটার ভাইরাস মুক্ত হবেই হবে

আজ এখানেই বিদায় নিচ্ছি
ভালো লাগলে লাইক দিবেন, সেয়ার করবেন

Related Posts
Previous
« Prev Post